অমিতাভ চক্রবর্তী | গুচ্ছকবিতা ১
(১)
শান্ট, টেনশন ও সরলরেখা
শান্ট বা বিকল্প পথে বাধা নেই,
আলো বেশি পাই পূর্ণ প্রতিফলনে,
সাদা আলো থেকে সাত রং পাওয়া যায়
কালো রঙে আসলে কোন আলো নেই।
বৃত্তচাপ খুলে দিলে সরলরেখা,
সূত্র সংকেতে সবুজ লাল;
ঝুলে থাকা সময়ের টান খুব প্রকট নয়,
টান থেকে কখনো কখনো টেনশন
এরপর গিট ছাড়িয়ে নিলে
শুধু একটাই সরলরেখা।
(২)
বর্ণমালার শেষ চিহ্ন
ধাতব শরীরে যুক্ত আছে স্কুলযন্ত্র
প্রতিদিনের চিত্রগ্রপ্তের খাতা।
ফাগুনের হাওয়ায় বাদামী হয়ে ওঠে একলা হবার ক্লাসরুম।
রাস মেলা পেরিয়ে গেলে
ধরা দেয় স্নিগ্ধ রঙিন প্রজাপতি।
এরপর যোগ বিয়োগের অংক,
গুণ ভাগের অংক।
সংসারের সব কাজ শেষ হয়ে এলে একদিন
বর্ণমালার শেষ চিহ্ন
মানুষের বড় প্রিয় হয়ে ওঠে।
(৩)
কবিতা গাছ
তোমার কলম মিশ্রিত সব কবিতাই আসলে শঙ্খচিল
আব্বাসের গলায় মেলে মাটির সুর,
পুরনো কথারা শুয়ে থাকে আয়ুরেখা বরাবর,
স্বল্পায়ু নিটোল কবিতা গাছ;
চৌকাঠ ডিঙিয়ে গেলেই সমুদ্রের চোরাস্রোতে পা ডোবে
মেঝেতে ছড়ানো ফুল বেল পাতা
দোয়াতের নীলে মিশে যায় একাদশীর চাঁদ
তুমি জানো না অতীতও কথা বলে!
(৪)
আয়নকাল
আয়নকাল শেষে স্থির হয়
কে মৃদু কে গুরু,
ছায়ার মাঝে নিজের চিহ্ন রেখে
হারিয়ে যায় তীব্র রোদ
প্রতিদিন জলতল নামে ওঠে
পারদের দাপটে;
ফেলে আসা চিঠি পত্র হলুদ হলে
হ্যামিলটনের বাঁশিওয়ালার বেসুরো সুর।
শান্ট, টেনশন ও সরলরেখা
শান্ট বা বিকল্প পথে বাধা নেই,
আলো বেশি পাই পূর্ণ প্রতিফলনে,
সাদা আলো থেকে সাত রং পাওয়া যায়
কালো রঙে আসলে কোন আলো নেই।
বৃত্তচাপ খুলে দিলে সরলরেখা,
সূত্র সংকেতে সবুজ লাল;
ঝুলে থাকা সময়ের টান খুব প্রকট নয়,
টান থেকে কখনো কখনো টেনশন
এরপর গিট ছাড়িয়ে নিলে
শুধু একটাই সরলরেখা।
(২)
বর্ণমালার শেষ চিহ্ন
ধাতব শরীরে যুক্ত আছে স্কুলযন্ত্র
প্রতিদিনের চিত্রগ্রপ্তের খাতা।
ফাগুনের হাওয়ায় বাদামী হয়ে ওঠে একলা হবার ক্লাসরুম।
রাস মেলা পেরিয়ে গেলে
ধরা দেয় স্নিগ্ধ রঙিন প্রজাপতি।
এরপর যোগ বিয়োগের অংক,
গুণ ভাগের অংক।
সংসারের সব কাজ শেষ হয়ে এলে একদিন
বর্ণমালার শেষ চিহ্ন
মানুষের বড় প্রিয় হয়ে ওঠে।
(৩)
কবিতা গাছ
তোমার কলম মিশ্রিত সব কবিতাই আসলে শঙ্খচিল
আব্বাসের গলায় মেলে মাটির সুর,
পুরনো কথারা শুয়ে থাকে আয়ুরেখা বরাবর,
স্বল্পায়ু নিটোল কবিতা গাছ;
চৌকাঠ ডিঙিয়ে গেলেই সমুদ্রের চোরাস্রোতে পা ডোবে
মেঝেতে ছড়ানো ফুল বেল পাতা
দোয়াতের নীলে মিশে যায় একাদশীর চাঁদ
তুমি জানো না অতীতও কথা বলে!
(৪)
আয়নকাল
আয়নকাল শেষে স্থির হয়
কে মৃদু কে গুরু,
ছায়ার মাঝে নিজের চিহ্ন রেখে
হারিয়ে যায় তীব্র রোদ
প্রতিদিন জলতল নামে ওঠে
পারদের দাপটে;
ফেলে আসা চিঠি পত্র হলুদ হলে
হ্যামিলটনের বাঁশিওয়ালার বেসুরো সুর।
Comments
Post a Comment